সোচ্চার জয়া

করোনা ভাইরাসের ভয়ে তটস্থ গোটা বিশ্ব, কিন্তু এই ভাইরাস থেকেও বড় ভাইরাস যেন পুরুষতান্ত্রিকতা। বিকৃত মানসিকতার পুরুষদের ভয়ে প্রতিদিন ভয়ে ভয়ে গুটিয়ে দিন কাটাচ্ছে নারীরা। এমনটাই মনে করেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। এই নিয়ে সোচ্চার হয়েছেন তিনি। প্যান কমনওয়েলথ প্ল্যাটফর্মে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তারকাদের মতো তিনিও যুক্ত হয়েছেন ‘নো মোর ক্যাম্পেইনে’।

জয়া আহসানের প্রশ্ন, অকথ্য অত্যাচার নারীর জীবন শেষ করে দিচ্ছে সেটা ভয়ের নয়?
জয়া আহসান আরও বলেন, হতে পারে এই অত্যাচার যৌন নিপীড়ন। হতেই পারে মারধর, হিংসা। অনন্তকাল ধরে যা নীরবে সহ্য করে আসছেন নানা বয়সের মেয়ে। আজ পর্যন্ত ঘটনাগুলোর প্রতিবাদ হয়নি! অত্যাচার থামানোরও চেষ্টা করেনি কোনদিন।

বরং সাফাই গেয়েছে, ব্যক্তিগত ঘটনা বলে বৈধতা দেয়ার চেষ্টা চলেছে। এ নিয়ে বাইরে কথা হবে কেন? কিন্তু এবার বলার সময় এসেছে, ‘আর না’। দুনিয়া থেকে, নারীর জীবন থেকে এই ধরনের নিপীড়ন যাক। ভালবাসা আসুক। সুস্থ, আতঙ্কহীন জীবনের স্বপ্ন দেখুক নারীও। সম্প্রতি মেয়ে এবং স্ত্রী’র উপর স্বামীর বাড়ির নির্যাতনের মাত্রা ভয়াবহ হারে বেড়ে গিয়েছে।

সহিংসতার সেই চিত্র ‘মাই সিস্টার্স কিপার’ গবেষণায় তুলে ধরেছে। বলা হয়েছে, বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে প্রায় ২৭ টি জেলায় শুধুমাত্র এপ্রিল মাসটিতে অন্ততপক্ষে ৪ হাজার ২৪৯ জন নারী এবং ৪৫৬ জন শিশু পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন।
SHARE