শ্রীবরদীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়ন প্রকল্প উদ্বোধন

 

প্রধানমন্ত্রীর কার্যালয় হতে শ্রীবরদীর সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বিশেষ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে শেরপুরের শ্রীবরদী উপজেলার বাবেলাকোনা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশন অফিস চত্বরে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের উদ্বোধন করা হয়। ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সভাপতি প্রাঞ্জল এম সাংমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও উদ্বোধন ঘোষণা করেন উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর।
প্রধান অতিথি বলেন, শীঘ্রই বাবেলাকোনা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশন মাঠে নির্মিত কমিউনিটি ক্লিনিকটি চালু হবে। এখান থেকে সীমান্ত এলাকার লোকজন স্বাস্থ্য সেবা পাবে। এছাড়াও যোগাযোগের জন্য মেঘাদল হতে হারিয়াকোনা সড়কটি ৫ কিলোমিটার পাকা করণের প্রস্তাবনা পাঠানো হয়েছে। পাহাড়ি ঢলে ভাঙ্গন কবলিত সড়কের পাশে পানি উন্নয়ন বোর্ডের প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। প্রকল্পটি সরাসরি মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা নিজে পরিচালনা করেন। তিনি সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মান উন্নয়নের জন্যে এ প্রকল্প বাস্তবায়ন করছেন। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের উন্নয়নে অনেকটা সহায়ক হবে। এসময় তিনি চলতি ২০১৮-১৯ অর্থ বছরের জন্য প্রধান মন্ত্রীর কার্যালয় হতে বরাদ্দকৃত ৩৫ লাখ ৫০ হাজার টাকা প্রকল্পের উদ্ধোধন ঘোষণা করেন।
তিনি প্রকল্প বাস্তবায়নের নানা দিক তুলে ধরে বলেন, আগে ভাল কাজ করায় এবার আমরা সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছি। এবার যদি আমরা আরো ভাল কাজ করতে পারি তাহলে আগামিতে আরো বেশি বরাদ্দ পাবো। এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
হারিয়াকোনা মিশনারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুন ¤্রংয়ের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপজেলা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ভূপেন্দ্র মান্দা, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফখরুজ্জামান কালু, বকশিগঞ্জ উপজেলা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান হোসিও ¤্রং, কারিতাসের জুনিয়র প্রোগ্রাম অফিসার সুরঞ্জন ডিব্রা, সত্যরঞ্জন মৃ, এলিও মৃ, আশীষ চিসিম ও বিহার জাম্বিল প্রমূখ। পরে ৮শ ৫০ জন ছাত্রছাত্রীর মাঝে শিক্ষা উপবৃত্তি ও শিক্ষা উপকরণ দেয়া হয়। এছাড়াও ৫ জনকে চিকিৎসা খরচ, ২০ জনকে একটি করে সোলার, ১০ জনকে একটি করে ল্যাট্রিন, ১০ জনকে একটি করে গভীর নলকুপ, ৫০ জনকে একটি করে সার্চলাইট, ৫০ জনকে একটি করে ম্যাগাফোনসহ আরো প্রায় ১শ জনের মাঝে বিভিন্ন সামগ্রী তুলে দেন। সভায় স্থানীয় গণ্যমান্য ব্যাক্তি, রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।