যাত্রা শুরু করেছে এসএমই ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান এসএমএম

ক্ষুদ্র ও মাঝারি শিল্প ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে এসএমই মার্কেট মেকার (এসএমএম)। প্রতিষ্ঠানটি কৃষি ভিত্তিক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন, অর্থায়ন ও কারীগরি বিষয়ে পরামর্শক হিসেবে কাজ করছে। এছাড়াও পণ্য উৎপাদক ও ক্রেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনে কাজ করবে। এসএমএম এসমএই প্রজেক্টের অর্থায়ন পরামর্শ ছাড়াও, পণ্যের ভিজুয়াল তৈরি, ডিজিটাল মার্কেটিং, অনলাইলে পণ্য বিক্রির প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এ ছাড়াও যেকোনো প্রজেক্ট প্রোফাইল তৈরির কাজও করবে এসএমএম। এসএমএমের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে গণমাধ্যম হিসেবে কাজ করবে ইউটিউব ভিত্তিক নিউজ চ্যালেন কান্ট্রিনিউজ।
এসএমএমের চিফ এডভাইজার হিসেবে রয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক চৌধুরী মহিদুল হক। নির্বাহী ও লিড কনসালটেন্ট হিসেবে রয়েছেন টুটুল রহমান, মিডিয়া ও ক্লায়েন্ট সার্ভিসেস এর পরিচালকের দায়িত্ব পালন করবেন হাসান শাফিঈ।

এছাড়াও ক্রিয়েটিভ কনটেন্ট ও ডিজিটাল মার্কেটিং বিভাগের পরিচালক এনাম রেজা এবং ডিজিটাল পিআর কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন জোবায়ের রুবেল।
প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী টুটুল রহমান বলেন, একটা বড় স্বপ্ন নিয়ে আমরা কাজ শুরু করেছি। করোনা মহামারীর পর দেশের অর্থনীতির গতি ফেরাতে কৃষি ও এসএমই ভিত্তিক প্রকল্প বাস্তবায়ন ছাড়া কোনো বিকল্প নেই। আমরা এই বিষয়টি নিয়ে দেশব্যাপী কাজ করতে চাই। কিভাবে প্রকল্প বাস্তবায়ন করতে হবে, ফাইন্যান্স কি হবে এবং পণ্যের বাজার তৈরিতে আমরা কাজ করবো। এটা একটি পরামর্শক প্রতিষ্ঠান হলেও সামাজিক দায়বদ্ধতা থেকে আমরা কাজটি শুরু করেছি। এসএমই মার্কেট মেকার নামে ফেসবুক পেইজের মাধ্যমে সঙ্গে যুক্ত হতে পারবেন যে কোনো উদ্যোক্তা। নিতে পারবেন সব ধরনের সেবা।

সাংবাদিকদের জন্য কম দামে নিত্য পণ্য
পাশাপাশি প্রতিষ্ঠানটি সাংবাদিকদের জন্য চালু করছে কমিউনিটি অনলাইন মার্কেট প্লেস। তার মাধ্যমে করোনা পরবর্তী সঠিক ও ন্যায্য দামে সাংবাদিকদের মাঝে নিত্য প্রয়োজনীয় পণ্য হোম ডেলিভারী করা হবে। এই প্রকল্পের আওতায় সাংবাদিকরা অনলাইনে অর্ডার করে নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন বাজারের চেয়ে কমদামে। যেমন, চাল, চিনি, ডাল, তেল, ডিম, বিভিন্ন ধরণের মসলা, খাদ্যদ্রবসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য হটলাইনে অথবা অনলাইনে বুকিং দিলেই পৌছে দেয়া হবে। এছাড়াও প্রাকৃতিক কৃষি খামারে উৎপাদিত সবজি।
পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছ থেকে এবং সরাসরি কৃষকের কাছ থেকে এসব পণ্য সংগ্রহ করে সাংবাদিকদের বাজারের চেয়ে কম দামে হোম ডেলিভারী করা হবে। প্রতিষ্ঠানের ফেসুবক পেইজ SME Market Maker পেইজের মাধ্যমে পণ্য অর্ডার করা যাবে অথবা হটলাইন নম্বরে পণ্য অর্ডার করা যাবে।

SHARE