বড় হারে আইপিএল শুরু অধিনায়ক মরগানের

হঠাৎই কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ত্ব ছাড়েন দিনেশ কার্তিক। মুম্বই ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচ শুরুর তিন ঘন্টা আগে এউইন মরগানকে অধিনায়ক ঘোষণা করে কেকেআর। বিশ্বকাপজয়ী ইংলিশ অধিনায়কের অধীনে প্রথম ম্যাচে বড় হার দেখল দুইবারের চ্যাম্পিয়নরা। আবুধাবিতে শুক্রবার রাতে কলকাতাকে ৮ উইকেটে হারিয়ে শীর্ষে উঠেছে রোহিত শর্মার দল।

অধিনায়ক হিসেবে আইপিএলের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মরগান। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামের মন্থর উইকেটে শুরুটা ভালো হয়নি কলকাতার। ৩৩ রানের মাথায় ফেরেন ওপেনার রাহুল ত্রিপাঠি (৭ রান) ও নিতিশ রানা (৫ রান)। ব্যাটিংয়ে মনযোগ দিতে অধিনায়কত্ব ছাড়া দিনেশ কার্তিক আবারো ব্যর্থ। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান টিকলেন মাত্র ৮ বল।

৪ রান করে লেগ স্পিনার রাহুল চাহারের নিরীহ এক ডেলিভারিতে বোল্ড হন কার্তিক। শুভমন গিল (২১ রান) ও আন্দ্রে রাসেল (১২ রান) দুই অঙ্কে পৌঁছলেও বড় ইনিংস খেলতে ব্যর্থ। ৬১ রানে ৫ উইকেট হারানো কলকাতার মান বাঁচান অধিনায়ক মরগান ও প্যাট কামিন্স। ষষ্ঠ উইকেটে তাদের ৮৭ রানের জুটিতে ১৪৮/৫ রান করে কলকাতা। ২৯ বলে ৩৯ রান করেন মরগান। ব্যাট হাতে ঝড় তুলে ৩৬ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন কামিন্স।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে মুম্বইয়ের দুই ওপেনার রোহিত শর্মা ও কুইন্টন ডি ককের উড়ন্ত শুরু। দলীয় ৯৪ রানের মাথায় রোহিত শর্মা (৩৬ বলে ৩৫ রান) ফিরলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন ডি কক। ৪৪ বলে ৭৮ রানের ম্যাচসেরা ইনিংসটি এই প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান সাজান ৩ ছক্কা ও ৯ বাউন্ডারিতে। ১৯ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় মুম্বই। আইপিএলে ২৭ বারের দেখায় ২১ বারই মুম্বইয়ের কাছে হারলো কলকাতা।

৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে মুম্বই। সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে দ্বিতীয় স্থানে দিল্লি ক্যাপিটালস। ৮ পয়েন্ট নিয়ে চারে কলকাতা।

SHARE