পরাজয়ের অর্ধেক দায় ‘টস ভাগ্য’কে দিলেন মুমিনুল

প্রথম টেস্টে আগে ব্যাট করে বড় রান জড়ো করে বাংলাদেশ। তবে দ্বিতীয় টেস্টে দেখা গেলো ভিন্নরূপ। লঙ্কানদের দেয়া পাহাড়সম রানের বিপরীতে দ্রুত উইকেট খুইয়ে ২০৫ রানে ম্যাচ হারে টাইগাররা। বড় ব্যবধানের পরাজয়ের অর্ধেক দায় টস ভাগ্যের চাপালেন অধিনায়ক মুমিনুল হক।

ম্যাচ শেষে মুমিনুল বলেন, ‘আমার মতে, টসই ছিল এই ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। প্রথম দুই দিন বোলারদের জন্য পিচে কিছুই ছিল না। এই ম্যাচের ফলাফল নির্ধারণে ৫০ ভাগ ভূমিকা রেখেছে এই টস।’

মুমিনুল বলেন, ‘প্রথম ম্যাচটি নিয়ে আমি সন্তুষ্ট। তবে এই টেস্টে আমরা মূলত প্রথম ইনিংসেই হেরে গেছি। প্রথম ইনিংসে আমরা ২৫০ রানে অল-আউট হয়েছি।

আমাদের আরো ভালো ব্যাট করার দরকার ছিল।’

পাল্লাকেলেতে দ্বিতীয় টেস্টে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। প্রথম দুইদিন লঙ্কান ব্যাটসম্যানরা দারুণ ব্যাটিং করেন। বাংলাদেশি বোলাররা উইকেট থেকে খুব একটা সহায়তা পাননি। আবার তৃতীয় দিনে বাংলাদেশ ব্যাটিং শুরু করার পরে স্পিনারদের উইকেট থেকে সাহায্য পেতে দেখা যায়। বাংলাদেশি স্পিনাররাও চতুর্থদিনে উইকেট থেকে সহায়তা পেয়েছিলেন। অর্থাৎ প্রথম দুই দিনে ব্যাটিং সহায়ক উইকেটে শ্রীলঙ্কা ব্যাটিংয়ের সুযোগ পাওয়ায় ম্যাচের ফল নির্ধারণ করে দিয়েছে।

SHARE