‘ইয়ুথ চেঞ্জ এজেন্ট’ প্রকল্প অহিতকরণ সভা

 

শেরপুরে ‘ইয়ুথ অ্যাজ চেঞ্জ এজেন্ট ফর সোশ্যাল কোহেশন (ইয়ুথ চেঞ্জ এজেন্ট)’ প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অবহিতকরণ সভাটি অনুষ্ঠিত হয়। সভার আয়োজন করে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আইইডি)।

সভায় জানানো হয়, তরুণ-যুবদের নেতৃত্ব বিকাশ, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করণ ও সাংস্কৃতিক মনন বিকাশের মাধ্যমে সবার জন্য সমতা নিশ্চিত করতে শেরপুরে ‘ইয়ুথ অ্যাজ চেঞ্জ এজেন্ট ফর সোশ্যাল কোহেশন’ (ইয়ুথ চেঞ্জ এজেন্ট) প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিন বছর মেয়াদী এ প্রকল্পের আওতায় শেরপুর পৌরসভা ও পাশ্ববর্তী ৬টি ইউনিয়নে ১৫-৩০ বছর বয়সী ৫ হাজার যুবক-যুবতী সরাসরি উপকৃত হবে। তন্মধ্যে ৪ হাজার ২৫ জন যুবক-যুবতীকে কর্মদক্ষতা প্রশিক্ষণ, এক হাজার ৭২৫ জনকে নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ, ২৮৮ জনকে আয়বৃদ্ধিমুলক কর্মকান্ডে সম্পৃক্ত করা হবে। তথ্যপ্রযুক্তির কার্যকর ব্যবহার ও বিভিন্ন কর্মমুখি প্রশিক্ষণের মাধ্যমে যুবদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা হবে। সামাজিক পরিবর্তনের লক্ষ্যে খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকান্ড, চিত্রকলা, বিতর্ক ও নাট্যচর্চার মাধ্যমে তরুণ যুবদের সংগঠিত করে সামাজিক উদ্ধুদ্ধকরণ কার্যক্রমে সম্পৃক্ত করা হবে।

প্রধান অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জন কেনেডি জাম্বিল। সভায় প্রকল্পের বিস্তারিত জানান প্রকল্প সমন্বয়কারী মানিক পাল।

‘জনউদ্যোগ’ আহ্বায়ক আবুল কালাম আজাদের সঞ্চালনায় সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক হারুন অর-রশিদ, পৌরসভার প্যানেল মেয়র আতিকুর রহমান মিতুল, গাজীর খামার ইউপি চেয়ারম্যান আওলাদুল ইসলাম, প্রকল্প কর্মকর্তা এস.এম.ইমতিয়াজ চৌধুরী, সাংবাদিক হাকিম বাবুল, নারী উদ্যোক্তা আইরীন পারভীন, উদীচী জেলা সভাপতি তপন সারোয়ার, বিতার্কিক শুভংকর সাহা প্রমুখ।